ভবন নির্মাণে প্রজেক্ট ম্যানেজমেন্ট এর দায়িত্ব ও ভূমিকা

সিভিল ইঞ্জিনিয়ারিং ফলিত বিজ্ঞানের প্রাচীনতম শাখাগুলির মধ্যে একটি। এটি নকশা, নির্মাণ, সেইসাথে পাবলিক স্ট্রাকচার এবং অবকাঠামো রক্ষণাবেক্ষণ অন্তর্ভুক্ত। অন্য কথায়, যে কোনো প্রকৌশল প্রক্রিয়া যা একটি স্বতন্ত্র প্রকল্পের বিপরীতে একটি পাবলিক প্রকল্পের জন্য করা হয় যেমন রাস্তা নির্মাণ, মেরামত বা রক্ষণাবেক্ষণ, জল এবং স্যানিটেশন ব্যবস্থা ইত্যাদিকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের অংশ হিসাবে বিবেচনা করা হয়।

একটি ভবন নির্মান করতে Architect, Engineer, Project Manager & Site Engineer প্রত্যেকের প্রতক্ষ্য ও পরোক্ষ ভুমিকা রয়েছে। প্রত্যকে নিজ নিজ জায়গা থেকে তাদের দায়িত্ব পালনের মাধ্যমে একটি ভবনের কাঠামো দাড় করানো হয়।

নান্দনিক ডিজাইন করতে যেমন একজন অভিজ্ঞ স্থপতি(Architect) লাগে তেমনি ডিজাইন টার স্ট্রাকচারাল রুপ দিতে দরকার হয় একজন সিভিল ইঞ্জিয়ারের। সেই সাথে সম্পুর্ন কাজ তদারকির জন্য প্রয়োজন একজন দক্ষ সাইট ইঞ্জিয়ারের। আর পুরো কার্যবলি পরিচালনা করার জন্য দরকার হয় একজন প্রজেক্ট ম্যানেজারের। আজকে প্রত্যেকের দায়িত্ব ও ভুমিকা নিয়ে আলোচনা করব।

১.স্থপতি(Architect) এর ভুমিকা

স্থপতিরা নকশা এবং প্রকল্প পরিকল্পনার পাশাপাশি কাঠামো এবং ভবনগুলির নান্দনিক চেহারার দায়িত্বে রয়েছেন। স্থানীয় নিয়ন্ত্রক সংস্থার সাথে নিবন্ধিত ব্যক্তিদের “স্থপতি” হিসাবে উল্লেখ করা হয়। স্থপতিদের অবশ্যই নির্দিষ্ট পেশাদার প্রশিক্ষণের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে এবং লাইসেন্স পেতে একটি পরীক্ষা পাস করতে হবে।

লাইসেন্স ছাড়া ব্যক্তিরা স্থাপত্য পরিষেবা প্রদান করতে পারে, কিন্তু তারা নিজেদেরকে স্থপতি বলতে বা বিল্ডিং নথিতে স্বাক্ষর করতে পারে না।যোগ্য ডিজাইন তৈরি করতে, স্থপতিরা অন্যান্য বিশেষজ্ঞ যেমন সিভিল এবং এইচভিএসি ইঞ্জিনিয়ারদের সাথে সহযোগিতা করে।

প্রথম স্কেচ এবং সভা থেকে শুরু করে বিল্ডিংয়ের উদ্বোধন পর্যন্ত প্রকল্পের সকল পর্যায়ে স্থপতিরা বিভিন্ন কাজের জন্য দায়ী। স্থপতিরা ক্লায়েন্টদের দ্বারা নিয়োগ করা হয় এবং বিল্ডিং কোডগুলি মেনে চলার সময় গ্রাহকের চাহিদাগুলিকে সন্তুষ্ট করে এমন একটি ব্যবহারিক স্থান ডিজাইন করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য এবং ধারণা সংগ্রহের জন্য দায়ী।কাঠামোর নকশার জন্য শৈল্পিক এবং কার্যকরী মন উভয়ই একজন স্থপতি।

একবার একজন স্থপতির সাথে একজন ক্লায়েন্ট বা স্পনসরের সাথে যোগাযোগ করা হলে, তিনি নির্মাণ কাজ বা প্রকল্পের চাহিদা এবং চাহিদাগুলি জানতে একটি মিটিং ডাকেন। স্থপতি দ্বারা একটি ভবন ডিজাইন করা হয়েছে যা ক্লায়েন্টকে সন্তুষ্ট করবে।

স্থপতি ভবনটিতে সৃজনশীলতা এবং শৈল্পিক উপাদান নিয়ে আসে। উভয় পক্ষ অর্থাৎ ক্লায়েন্ট এবং ডিজাইনার সন্তুষ্ট না হওয়া পর্যন্ত ডিজাইনের এই সৃষ্টির পুনরাবৃত্তি করা হবে।স্থপতি দ্বারা পরিচালিত কাজ সঠিকভাবে সংগঠিত হতে হবে। এটি বিভিন্ন চুক্তির রেকর্ড, প্রকল্পের বিবরণ, খরচ এবং বাজেটের বিবরণ, সময়সীমা এবং দিন দিন অগ্রগতি প্রতিবেদন রাখার দাবি রাখে।

বেশিরভাগ ক্ষেত্রে স্থপতিদের সিভিল বা স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারদের সাথে যোগাযোগ এবং আলোচনার জন্য ডিজাইন এবং বাস্তবায়নে প্রযুক্তিগত সমস্যাগুলির সম্মুখীন হতে হয়। নির্মাণ প্রকল্পে একজন স্থপতির মূল দায়িত্বগুলো নিচে উল্লেখ করা হলো:

প্রকল্প আলোচনায় (Project Discussion)স্থপতিদের ভূমিকা

প্রকল্পের নকশা অনুমোদনের পূর্বে সংগঠনের বিভিন্ন সদস্য ও পেশাজীবীদের সাথে বৈঠক ও আলোচনা রাখতে হবে। এটি বিভিন্ন প্রযুক্তিগত অসুবিধা, মতামত এবং অর্থনৈতিক ধারণাগুলি উপলব্ধি করতে সহায়তা করে। এটি প্রকল্পের সমাপ্তির জন্য দলকে একত্রিত করতে সাহায্য করতে পারে। এক্ষেত্রে যেসব বিষয় মাথায় রাখতে হবে তা হলঃ

  • প্রাথমিক ধাপে বিস্তারিত আলোচনার মাধ্যমে ক্লায়েন্টের প্রয়োজনীয়তা বুঝতে হবে । তার লক্ষ্য এবং প্রত্যাশা সম্পর্কে নোট নেওয়া হয়।
  •  সাইটের সীমাবদ্ধতা এবং সম্ভাব্যতা বোঝা।
  • প্রত্যাশিত বাজেট, সাইটের বৈশিষ্ট্য এবং সেই এলাকার অন্যান্য পরিকল্পনা প্রবিধান সম্পর্কে আলোচনা।
  • কাজটি সংস্কার বা পুনর্বাসন বা আশেপাশে কোন  নতুন ভবন নির্মাণ হলে সম্ভাব্য সমস্ত ্সমস্যা সমাধানের পরামর্শ দেওয়া ।
  • যোগাযোগ সহজতর করার জন্য পরিকল্পিত এবং প্রস্তুত পদ্ধতিগুলি লাইনে রাখা হয়।

ড্রয়িং তৈরিঃ

একটি নির্মাণ প্রকল্পে প্রচুর নকশার অঙ্কন রয়েছে যা সাইটে নকশা সম্পাদনের আগে প্রস্তুত করা প্রয়োজন। প্রাথমিকভাবে, স্কেচ ডিজাইন তৈরি করা হয় যা বিল্ডিং লোকেশন দেখাবে যা সাইটের মধ্যে বিভিন্ন স্থানের বিন্যাস সম্পর্কে ধারণা দেবে।

একজন স্থপতি যে বিভিন্ন অঙ্কন রেন্ডার করতে পারেন তার মধ্যে রয়েছে ফ্লোর প্ল্যান, সাইট প্ল্যান, উচ্চতা, কাঠামোগত অঙ্কন, 3D মডেল এবং 3D ভিউ। ক্লায়েন্টের চাহিদা, বাজেট এবং প্রবিধান অনুযায়ী পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করার জন্য অনেকগুলি সংশোধন করা হয়।

চূড়ান্ত ব্লুপ্রিন্টগুলি নির্মাতাদের পছন্দসই কাঠামো সরবরাহ করতে গাইড করে। এর মধ্যে কাঠামোগত, যান্ত্রিক এবং বৈদ্যুতিক ব্যবস্থার পরিকল্পনাও অন্তর্ভুক্ত রয়েছে। অন্যান্য প্রযুক্তিগত নথি যা এই পরিকল্পনাগুলির সাথে তৈরি করতে হবে তা হল নকশা নির্দেশাবলী এবং ঠিকাদারদের জন্য প্রযুক্তিগত বৈশিষ্ট্য।

চূড়ান্ত নকশা অঙ্কন অনুসরণ করে, চুক্তি প্রস্তাব আসে, যা খরচ অনুমান এবং প্রকল্পের সময়কালের জন্য অনুমতি দেয়।

কন্সট্রাকশন কন্ট্রাক্ট এ স্থপতিদের ভুমিকা

স্থপতিরাও চুক্তির(Contract) আলোচনার পর্যায়ে সাহায্য করে। তারা বিভিন্ন কাজের জন্য বিভিন্ন ঠিকাদারকে পরামর্শ দিতে পারে। একবার সমস্ত দরপত্র(Tender) প্রাপ্ত হলে, স্থপতি সমস্ত টেন্ডার রিপোর্টের উপর ভিত্তি করে একটি বিশ্লেষণ করে।

বিশ্লেষণের ফলাফলগুলি ক্লায়েন্টের প্রত্যাশা এবং বাজেটের(Budget) সাথে তুলনা করা হয়। ক্লায়েন্টের চাহিদার উপর ভিত্তি করে, স্থপতি স্ট্যান্ডার্ড কোড এবং প্রবিধান অনুযায়ী সাইটে নির্মাণ শুরু করেন। স্থপতিদের মাসের শেষের দিকে চালানগুলিও পরীক্ষা করতে হবে যাতে সাইটে সমাপ্ত কাজের চিঠিপত্রে অনুরোধ করা অর্থপ্রদান পরীক্ষা করা হয়।

জনসাধারণের কাছে মার্কেটিং মাধ্যমে স্থপতিরা জনপ্রিয়তা অর্জন করেন। তারা বিল্ডিং আকারে বিকশিত সৃজনশীলতার উপর ভিত্তি করে নতুন কাজ এবং ডিজাইন বিড করে। এটি তাদের ক্যারিয়ার বিকাশে সহায়তা করে।

নির্মাণ প্রক্রিয়া থেকে রক্ষণাবেক্ষণ পর্যন্ত স্থপতিকে একটি ম্যানুয়াল হস্তান্তর করবে যেখানে ভবিষ্যতে রক্ষণাবেক্ষণ এবং মেরামতের জন্য সুপারিশ থাকবে। এটি সর্বত্র একটি প্রথা নয়, তবে এমন স্থপতি আছেন যারা এই ধরনের সুবিধা প্রদান করেন।

ভবিষ্যতে কোন সমস্যা দেখা দিলে স্থপতির সাথে যোগাযোগ করতে হবে এবং প্রয়োজনে উপলব্ধ থাকা স্থপতির কর্তব্য। স্থাপত্য প্রকৌশলীর দায়িত্বগুলি কিছুটা স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের মতোই। পার্থক্য হল যে স্থপতিরা বিল্ডিংটি কেমন দেখায় এবং এর নান্দনিকতা নিয়ে আরও বেশি পরিশ্রম করেন, যখন স্ট্রাকচারাল ইঞ্জিনিয়াররা গঠনের ধরন এবং স্থায়িত্বের উপর ফোকাস করেন।

আর্কিটেক্ট ও  সিভিল ইঞ্জিয়ারের মধ্যে পার্থক্য

  • স্থপতিরা একটি কাঠামোর নান্দনিকতা, চেহারা, অনুভূতি এবং কার্যকারিতার উপর ফোকাস করবেন। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে স্থপতিদেরও নির্মাণ পদ্ধতি এবং কাঠামোগত নকশা সম্পর্কে প্রযুক্তিগত জ্ঞান রয়েছে, তবে সেই দিকটি বেশিরভাগ সিভিল ইঞ্জিনিয়ারদের অর্পণ করা হয়।
  • সিভিল ইঞ্জিনিয়াররা প্রকল্পের কাঠামোগত অখণ্ডতা বিশ্লেষণে মনোনিবেশ করবেন। এর মধ্যে নিশ্চিত করা হয়েছে যে কাঠামোটি তার জীবদ্দশায় সহ্য করা ভার এবং শক্তিকে সমর্থন করবে।

একসাথে কাজ করার মাধ্যমে, স্থপতি এবং সিভিল ইঞ্জিনিয়াররা ক্লায়েন্টের দৃষ্টিভঙ্গি এবং প্রয়োজনীয়তা মেটাতে উদ্ভাবনী উপায় খুঁজে পেতে পারেন। দুটি পেশার মধ্যে একটি ভাল কাজের সম্পর্ক একটি কার্যকর এবং সফল কাজের গ্যারান্টি দেয়।

২. সিভিল ইঞ্জিয়ারের ভুমিকা ও দায়িত্ব

সিভিল ইঞ্জিনিয়ার(Civil Engineer) নির্মাণ প্রকল্পের তত্ত্বাবধান করেন। তারা প্রকল্পের সম্পূর্ণ নির্মাণ, কার্যকারিতা এবং নিরাপত্তার জন্য দায়ী। স্থপতিদের দ্বারা পরিকল্পিত জীবন সৃষ্টিতে আনতে তাদের শিক্ষা এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের নীতিগুলি ব্যবহার করতে হবে। তাদের পেশাদারদের একটি দলের সাথে কাজ করতে হবে এবং বিপুল সংখ্যক নির্মাণ শ্রমিকদের পরিচালনা করতে হবে। এটি বেশ দায়িত্বশীল কাজ।

নির্মাণ স্থান/কন্সট্রাকশন সাইট মুল্যায়ন  – সিভিল ইঞ্জিনিয়ারদের  নির্মাণ সাইটের সম্পূর্ণ মূল্যায়ন ও সম্ভাব্যতা নির্নয় করতে হবে। প্রকৃতি ও পারিপার্শ্বিক পরিবেশের উপর প্রভাব সহ অনেক বিষয় বিবেচনা করে সে অনুযায়ী পরিকল্পনা করতে হয়।

নির্মাণ পরিকল্পনা(Construction Plan) – সিভিল ইঞ্জিনিয়ারদের পুরো নির্মাণ প্রক্রিয়া আগে থেকে পরিকল্পনা করতে হবে। কাজের মসৃণ প্রবাহকে সহজতর করার জন্য এটি একটি নিয়মতান্ত্রিক প্রক্রিয়া হতে হবে। প্রতিটি পদক্ষেপ সুনিপুণভাবে পরিকল্পনা করতে হবে।

বাজেট(Budget) – যদি কাজের জন্য ইতিমধ্যে বাজেট সেট করা থাকে, তবে সিভিল ইঞ্জিনিয়ারের কাজ হল বাজেটের মধ্যে সমস্ত নির্মাণ নিশ্চিত করা। যদি বাজেট নির্ধারণ করা না থাকে, তাহলে পরিকল্পনাকারীর সাথে সিভিল ইঞ্জিনিয়ার, প্রকল্পের জন্য প্রয়োজনীয় কাঁচামাল, যন্ত্রপাতি ও সরঞ্জামের খরচ, শ্রমের প্রয়োজনীয়তা বিবেচনা করবে এবং সেই অনুযায়ী বাজেট এবং সময়সীমা নির্ধারণ করবে।

নির্মাণ তদারকি(Site Supervission)  – একজন সিভিল ইঞ্জিনিয়ারের সবচেয়ে বড় দায়িত্ব হল নির্মাণ তদারকি(Supervission) করা। তাদের দ্বারা নির্ধারিত পর্যায়ক্রমে নির্মাণের কাজটি দেখতে তাদের সেখানে থাকতে হবে। তারা নির্মাণের সময় গুণমানও পরীক্ষা করে।

চূড়ান্ত পরিদর্শন(Final Inspection) – প্রকল্পটিকে সম্পূর্ণ বলে অভিহিত করার আগে, সিভিল ইঞ্জিনিয়ারদের নির্মাণের একটি পুঙ্খানুপুঙ্খ চূড়ান্ত পরিদর্শন করতে হবে। একবার কাঠামোটি নিরাপদ(Safe) বলে মনে করা হলে, তারা একটি প্রতিবেদন তৈরি করে এবং নির্মাণটিকে সম্পূর্ণ হিসাবে লেবেল করে।

একজন সিভিল ইঞ্জিনিয়ার সকল প্রকার প্রকৌশল প্রকল্পের কার্যকরী সম্পাদনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের ইনপুট, এবং নেতৃত্ব যেখানে প্রয়োজন সেখানে প্রকল্পগুলির একটি বিশাল নির্বাচনের মসৃণ বাস্তবায়নকে সুরক্ষিত করার জন্য অপরিহার্য।

৩.সাইট ইঞ্জিয়ারের (Site Engineer)ভুমিকা ও দায়িত্ব

একজন সিভিল সাইট ইঞ্জিনিয়ারের ভূমিকা এবং দায়িত্বগুলি একটি প্রকল্পের নির্মাণ কাজের প্রকৃতির উপর নির্ভর করে এবং এতে মান নিয়ন্ত্রণ এবং প্রতিবেদনের মতো বিভিন্ন কার্যক্রম জড়িত। যেহেতু একটি নির্মাণ শিল্পে সম্পাদিত ক্রিয়াকলাপগুলি প্রকৃতিতে অত্যন্ত গতিশীল, তাই বিভিন্ন সিদ্ধান্ত এবং ক্রিয়াগুলি অপ্রত্যাশিতভাবে সম্পন্ন করতে হয়।

এই আকস্মিক কর্মগুলি বেশিরভাগই সাইট ইনচার্জ বা নির্মাণ সাইটে সিভিল সাইট ইঞ্জিনিয়ার দ্বারা সঞ্চালিত হয়। এর মানে হল একজন সিভিল সাইট ইঞ্জিনিয়ারের ভূমিকা এবং দায়িত্ব প্রতিটি নির্মাণ সাইটের জন্য নির্দিষ্ট নয়। এই পরিবর্তনগুলি প্রকল্পের কার্যকলাপ এবং সাইটের অবস্থার উপর ভিত্তি করে।

কিন্তু সংক্ষেপে, সাইট ইঞ্জিনিয়ারকে অবশ্যই প্রকল্পটি সম্পাদন এবং সম্পূর্ণ করার জন্য কিছু মৌলিক ভূমিকা এবং দায়িত্ব থাকতে হবে।

নির্মাণ সাইটের দায়িত্ব- সাইট ইঞ্জিনিয়ার হলেন সেই ব্যক্তি যিনি অন্যান্য পরিচালক বা ডিজাইনারদের তুলনায় নির্মাণ সাইটে তার বেশিরভাগ সময় ব্যয় করেন। সাইট ইঞ্জিনিয়ারদের আগামী দিনের ডিজাইন এবং ক্রিয়াকলাপ সম্পর্কে প্রতিদিন আপডেট করা হয় যার ভিত্তিতে তিনি সেগুলি সাইটে প্রয়োগ করেন।

নির্মাণ সংস্থার শীর্ষ সদস্যরা সাইট ইঞ্জিনিয়ারের মাধ্যমে সাইটে ঘটছে দৈনন্দিন কার্যক্রম সম্পর্কে একটি পরিষ্কার চিত্র পান।

ভ্রমন-সাইট ইঞ্জিনিয়ারদের কোনো বিশেষ প্রয়োজনে এক সাইট থেকে অন্য সাইট (প্রকল্পের আকার বা প্রকল্পের সংখ্যার উপর ভিত্তি করে) স্থানান্তর করার কথা। কোন অসঙ্গতি ঘটলে সঠিক স্পেসিফিকেশন অনুযায়ী উপকরণ পেতে তাকে সম্পদ সংগ্রহের সাথে পৌঁছাতে হবে। এর অর্থ হল প্রতিটি সেক্টরের কার্যকলাপের নকশা, উপকরণ বা নির্বাহের ক্ষেত্রে সাইট ইঞ্জিনিয়ারের পরামর্শের ভূমিকা রয়েছে।

সাইট এক্টিভিটিস(Site Activities)- যেমন স্তর স্থাপন এবং সমীক্ষা নিয়ন্ত্রণ, যা চুক্তি নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয়, প্রয়োজনীয় শর্তে সাইট ইঞ্জিনিয়ার দ্বারা সঞ্চালিত হওয়া আবশ্যক। চুক্তির অঙ্কন অনুসারে কাজগুলি নির্ধারণ করতে হবে।

এটি নির্মাণ সাইটে নিয়মিত ভিত্তিতে চেক প্রয়োজন. রক্ষণাবেক্ষণ করা রেকর্ডগুলি সঠিক হতে হবে এবং তাদের সাংগঠনিক এবং আইনি প্রয়োজনীয়তাগুলির সাথে সন্তুষ্ট হতে হবে। সাইট ইঞ্জিনিয়ারকে যেকোন সময়ে প্রযুক্তিগত দিক থেকে উত্থাপিত অপ্রত্যাশিত সমস্যার সম্মুখীন হতে হবে। তাকে অবশ্যই সমস্যাটি অধ্যয়ন করতে হবে এবং যতটা সম্ভব সবচেয়ে কার্যকর পদ্ধতিতে এটি সমাধান করতে হবে।

রিপোর্ট ও শিডিউলিং-  সাইট ইঞ্জিনিয়ার যাকে নিশ্চিত করতে হবে যে সাইটে কাজগুলি সম্পূর্ণ করার জন্য পর্যাপ্ত রিসোর্স(Resources) রয়েছে। সাইটে সম্পাদিত ভবিষ্যত কাজের উপর একটি রিপোর্ট দুই সপ্তাহ আগে সাইট ইঞ্জিনিয়ারদের দ্বারা প্রস্তুত করা হয়।

স্বাস্থ্য ও নিরাপত্তার (Health & Safety)জন্য সাইট ইঞ্জিনিয়ার- অত্যন্ত বিপজ্জনক কাজের সাইটের জন্য, সাইট ইঞ্জিনিয়ার নিরাপত্তা প্রকৌশলীর ভূমিকা গ্রহণ করবেন। শ্রমিকদের দ্বারা সম্পাদিত কাজ এবং অন্যান্য সম্পর্কিত এক্টিভিটিসগুলো সংশ্লিষ্ট এলাকার নিরাপত্তা কোড অনুসারে করতে হবে।

প্রতিটি নির্মাণ প্রতিষ্ঠানের একটি নিরাপদ কর্মসংস্কৃতি এবং অনুশীলন থাকতে হবে। এর বাস্তবায়ন এবং অনুসরণের অনুশীলন সাইট ইঞ্জিনিয়ারদের দ্বারা তত্ত্বাবধান করা হয়। সংস্থার জন্য অন্যান্য নিরাপত্তা, স্বাস্থ্য কর্মকর্তা থাকতে পারে, কিন্তু নিরাপত্তা নিশ্চিত করা একটি সাধারণ প্রয়োজন। অন্যান্য দায়িত্ব হল নির্মাণ কার্যক্রম পরিচালনা করা যা পরিবেশগত সম্মতি প্রচার করবে। প্রতিটি কাজ সময়সীমার মধ্যে নিরাপদে সম্পন্ন করতে হবে।

কোয়ালিটি নিশ্চিতকরন- স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারদের পরামর্শের ভিত্তিতে সাইট ইঞ্জিনিয়ার দ্বারা নির্মাণের সময় নকশা এবং ডকুমেন্টেশনের প্রধান সমস্যাগুলি সংশোধন করা যেতে পারে। নির্মাণে যেকোনো অনাকাঙ্ক্ষিত কার্যকলাপ গুণমান এবং অর্থের উচ্চ ক্ষতি নিয়ে আসে। সাইট ইঞ্জিনিয়ার নিম্নলিখিত উপায়ে গুণমান নিশ্চিত করে:

  • কোন ত্রুটি এবং বিলম্ব ছাড়াই কাজটি সম্পূর্ণ এবং বিতরণ করার আশ্বাস দেয়
  • কোম্পানীর পদ্ধতি এবং স্পেসিফিকেশন মেনে চলা

৪. প্রজেক্ট ম্যানেজারের দায়িত্ব ও ভুমিকা

নির্মাণে প্রকল্প পরিচালকের(Project Manager) ভূমিকা এবং দায়িত্ব হল গ্রাহক সন্তুষ্ট এবং কাজের সুযোগ, প্রকল্পটি বাজেট ব্যবহার করে এবং সময়মতো মানসম্মতভাবে সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করা। নির্মাণ প্রকল্পের উদ্দেশ্য পূরণের জন্য পরিকল্পনা, সংগঠিত এবং কাজের প্রচেষ্টা নিয়ন্ত্রণে নেতৃত্ব প্রদানের জন্য নির্মাণ প্রকল্প পরিচালকের প্রাথমিক দায়িত্ব রয়েছে। অন্য কথায়, নির্মাণ প্রকল্প পরিচালক নির্মাণ প্রকল্পের উদ্দেশ্য পূরণের জন্য প্রকল্প দলকে নেতৃত্ব প্রদান করে। প্রজেক্ট ম্যানেজার বিভিন্ন দলের সদস্যদের কার্যক্রম সমন্বয় করে যাতে তারা একটি সমন্বিত গোষ্ঠী হিসাবে সঠিক সময়ে সঠিক কাজগুলি সম্পাদন করে তা নিশ্চিত করে।

নির্মাণ প্রকল্পের পরিকল্পনা(Construction Project Planning)- প্রথমত, নির্মাণ প্রকল্প ব্যবস্থাপক স্পষ্টভাবে প্রকল্পের উদ্দেশ্যগুলিকে সংজ্ঞায়িত করে এবং এই উদ্দেশ্য নিয়ে গ্রাহকের সাথে চুক্তিতে পৌঁছায়। ম্যানেজার তারপরে এই উদ্দেশ্যটি প্রকল্প দলের সাথে এমনভাবে যোগাযোগ করে যাতে উদ্দেশ্যটির সফল সিদ্ধি গঠনের একটি দৃষ্টিভঙ্গি তৈরি করা যায়।

প্রজেক্ট অর্গানাইজিং – নির্মাণ প্রকল্পে সংগঠিত কাজ সম্পাদন করার জন্য উপযুক্ত সুরক্ষিত রিসোর্স জড়িত। প্রথমত, প্রকল্পটিকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে কোন কাজগুলি অভ্যন্তরীণ করা উচিত এবং কোন কাজগুলি সাবকন্ট্রাক্টর বা পরামর্শদাতাদের দ্বারা করা উচিত৷ অভ্যন্তরীণ কাজের জন্য, প্রকল্প ব্যবস্থাপক নির্দিষ্ট ব্যক্তিদের কাছ থেকে একটি প্রতিশ্রুতি লাভ করেন যারা প্রকল্পে কাজ করবে।

সাব-কন্ট্রাক্টরদের দ্বারা সম্পাদিত কাজগুলির জন্য, প্রকল্প ব্যবস্থাপক স্পষ্টভাবে কাজের সুযোগ এবং প্রতিটি উপ-কন্ট্রাক্টরের সাথে একটি চুক্তি নিয়ে আলোচনা করে। নির্মাণ প্রকল্প পরিচালক বিভিন্ন কাজের জন্য নির্দিষ্ট ব্যক্তি বা উপ-কন্ট্রাক্টরদের দায়িত্ব এবং প্রতিনিধিদের কর্তৃত্ব অর্পণ করেন, এই বোঝার সাথে যে তারা নির্ধারিত বাজেট এবং সময়সূচীর মধ্যে তাদের কাজগুলি সম্পন্ন করার জন্য দায়বদ্ধ থাকবে।

অবশেষে, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, সংগঠিত করার কাজটি এমন একটি পরিবেশ তৈরি করে যেখানে ব্যক্তিরা একটি প্রকল্প দল হিসাবে একসাথে কাজ করার জন্য অত্যন্ত অনুপ্রাণিত হয়।

প্রজেক্ট কন্ট্রোলিং(Project Controlling )- নির্মাণ প্রকল্প নিয়ন্ত্রণ করতে, প্রকল্প ব্যবস্থাপক বাস্তব অগ্রগতি ট্র্যাক করতে এবং পরিকল্পিত অগ্রগতির সাথে তুলনা করার জন্য পরিকল্পিত একটি ব্যবস্থাপনা তথ্য সিস্টেম প্রয়োগ করে।

প্রকল্প দলের সদস্যরা তাদের নির্ধারিত কাজের অগ্রগতি নিরীক্ষণ করে এবং নিয়মিতভাবে অগ্রগতি, সময়সূচী এবং খরচের তথ্য সরবরাহ করে। এই তথ্য নিয়মিত প্রকল্প পর্যালোচনা মিটিং দ্বারা সম্পূরক হয়. প্রকৃত অগ্রগতি পরিকল্পিত অগ্রগতির পিছনে পড়ে গেলে বা অপ্রত্যাশিত ঘটনা ঘটলে প্রকল্প ব্যবস্থাপক অবিলম্বে ব্যবস্থা নেন।

তিনি উপযুক্ত সংশোধনমূলক ক্রিয়া এবং প্রকল্পের সেই অংশগুলি কীভাবে পুনরায় পরিকল্পনা করবেন সে সম্পর্কে দলের সদস্যদের কাছ থেকে ইনপুট এবং পরামর্শ পান। অস্পষ্টতা এবং অনিশ্চয়তার মুখোমুখি হলে প্রকল্প পরিচালকের ফোকাস এবং নিয়ন্ত্রণ বজায় রাখতে সক্ষম হওয়া উচিত এবং নীতি, মূল্যবোধ এবং আচরণের মধ্যে সামঞ্জস্য প্রদর্শন করতে সক্ষম হওয়া উচিত।

চাপ, বিরোধিতা, প্রতিবন্ধকতা বা প্রতিকূলতার মুখে তাকে স্থিতিস্থাপক এবং দৃঢ় হতে হবে। নির্মাণ প্রকল্পের প্রধান হওয়ার কারণে তার বাস্তবায়ন কার্যকরভাবে পরিচালনা করা উচিত এবং “যে কাজগুলি সম্পন্ন করে” হিসাবে স্বীকৃতি দেওয়া উচিত। তাকে ক্রমাগত দলের সদস্যদের কাছ থেকে প্রতিক্রিয়া চাওয়া উচিত এবং সেই অনুযায়ী তার আচরণ পরিবর্তন করা উচিত। তাকে শেখার এবং স্ব-উন্নয়নের সুযোগে গভীর আগ্রহ দেখাতে হবে।

Leave a Comment

error: Content is protected !!