পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা

পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা: গ্রীন বিল্ডিং(Green Building) হল বিল্ডিং তৈরির ধারণা যা স্থায়িত্বকে অন্তর্ভুক্ত করে এবং পরিবেশের উপর তাদের প্রভাব কমিয়ে দেয়। বিল্ডিংয়ের সাথে জড়িত সমস্ত প্রক্রিয়াগুলিতে পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ ধারণাগুলি প্রয়োগ করা সম্ভব এবং নকশা থেকে বিল্ডিং ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ পর্যন্ত সবকিছুতে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

 গ্রীন বিল্ডিং(Green BUilding) পরিবেশগত প্রভাবের দিকে নজর দেয় এবং স্থানীয় এলাকা রক্ষা ও সংরক্ষণ করে। বিল্ডিংগুলিকে কম শক্তি ব্যবহার করার জন্য ডিজাইন করা যেতে পারে এবং বিল্ডিংগুলির একটি বিস্তৃত পরিসর সবুজ হওয়ার সম্ভাবনা রয়েছে। গ্রীন বিল্ডিং ব্যয়বহুল এবং ব্যয় বৃদ্ধির বিষয়ে বিতর্ক রয়েছে, কিন্তু বাস্তবে, এটি একটি বিল্ডিংয়ের জীবনকালের(Life cylce) খরচ কমাতে হবে, শক্তির দক্ষতা উন্নত করতে হবে এবং সঠিক পদ্ধতির সাথে, ভবনগুলি আসলে সামগ্রিকভাবে কম(Low Cost) খরচ করতে পারে।

গ্রীন বিল্ডিং কে ট্রি হাউস(Tree House) হিসাবে অনুমান করা যেতে পারে যা পরিবেশ থেকে সম্পদ গ্রহণ করবে এবং প্রকৃতিকে আবার ফিরিয়ে দেবে; আমরা যেভাবে এই গ্রহে বাস করি। বিগত কয়েক দশকে, লোকেরা বিশ্ব উষ্ণায়নকে ভালভাবে বুঝতে পেরেছিল যা আবহাওয়া কেন্দ্রে ছিল না বরং মানুষের দ্বারা অনুভূত হচ্ছে।আপ্নারা হয়তো দেখেছেন ইউরোপ আমেরিকায় প্রতিবছর জলবায়ু সম্মেলন হয়, এর কারন কী? বিশ্বব্যাপী কার্বন ডাই অক্সাইড এর বৃদ্ধি। বর্ধিত শিল্পায়নের সাথে, বিল্ডিং থেকে শক্তির ব্যবহার প্রায়ই ছাপিয়ে যায় যখন বিল্ডিং সেক্টর বিশ্বব্যাপী CO2 নির্গমনের এক-তৃতীয়াংশের জন্য দায়ী।

বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে একটি এবং দেশটি সেপ্টেম্বর ২০১৬ এ জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি অনুমোদন করেছে। দেশটি গ্রীনহাউস গ্যাস নির্গমনে নিঃশর্ত পাঁচ শতাংশ হ্রাস অর্জনের জন্য তার জাতীয়ভাবে নির্ধারিত অবদানে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। ২০৩০ সালের মধ্যে, বিদ্যুত, পরিবহন এবং শিল্প খাতে যা ২০৩০ সালের মধ্যে মোট নির্গমনের ৬৯ শতাংশ হবে।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি অনুসারে, বিশ্বব্যাপী বিল্ডিং এবং বিল্ডিং নির্মাণ খাতগুলি বিশ্বব্যাপী চূড়ান্ত শক্তি খরচের ৩৬ শতাংশ এবং মোট প্রত্যক্ষ ও পরোক্ষ CO2 নির্গমনের প্রায় ৪০ শতাংশের জন্য একত্রিত হয়। অতএব, আমরা যদি সত্যিই ২০৩০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নির্গমনের পাঁচ শতাংশ হ্রাস অর্জন করতে চাই তবে আমরা এই খাতটিকে উপেক্ষা করতে পারি না।

সবুজ বিল্ডিং নীতিঃ  গ্রীন বিল্ডিং নীতিগুলো বিভিন্ন উপাদানকে অন্তর্ভুক্ত করে তবে নেট-শূন্য(Net zero) প্রভাবের লক্ষ্য করাই চূড়ান্ত ফোকাস। একটি সবুজ এবং পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ উপায়ে নির্মাণ এবং ডিজাইন করার প্রচেষ্টায় আপনি অন্তর্ভুক্ত করতে পারেন:

  • নবায়নযোগ্য শক্তি এবং প্রযুক্তি ব্যবহার
  • বর্জ হ্রাস
  • পানি দুষন সীমিতকরন
  • বায়ু দুষন রোধ
  • Neat and clean & দুষনমুক্ত পরিবেশের নিশ্চয়তা দেয়
  • টেকসই যা বাড়ির  রক্ষণাবেক্ষণ/প্রতিস্থাপনের খরচ কমায়
  • গ্রিন হোমগুলির পুনঃবিক্রয় মূল্য বেশি এবং কম রক্ষণাবেক্ষণের প্রয়োজন।
  • উন্নত বায়ু এবং পানির গুণমান
  • নকশা নমনীয়তা(Flexibility)

Importance of Green Building.

গ্রীন বিল্ডিং এর সুবিধা/প্রয়োজনীয়তা

গ্রীন বিল্ডিংগুলি পরিবেশগত থেকে সামাজিক এবং অর্থনৈতিক পর্যন্ত নন-গ্রীন  বিল্ডিংগুলির তুলনায় অনেক সুবিধার কারণে জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে৷ তাই কম খরচে নিজের সৌখিন বাড়িটি নির্মান করতে নিকটস্থ ইঞ্জিয়ার,আর্কিটেক্ট দের সহায়তা নিন অথবা আমাদের ঠিকানায় ও যোগাযোগ করতে পারেন। আশাকরি আমাদের টিম আপনাকে বেস্ট স্লুশন টি উপহার দিবে।

Green Building রক্ষণাবেক্ষণ এবং অপারেশন খরচ

গ্রীন বিল্ডিংগুলি পানি এবং প্রাকৃতিক শক্তির(Natural Energy) মতো সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিত করে। উদাহরণস্বরূপ, টাস্ক লাইটিং(Task Lighting) কৌশল এবং প্রচুর দিনের আলো(Day light) ব্যবহার করে, সবুজ বিল্ডিংগুলি আলোক ব্যবস্থায় ব্যবহৃত শক্তির পরিমাণ ব্যাপকভাবে হ্রাস করে;

এটি ব্যবহারকারীদের তাদের পানি এবং বিদ্যুৎ বিলের এক তৃতীয়াংশ হিসাবে সংরক্ষণ করতে দেয়। পরিচালন এবং রক্ষণাবেক্ষণের খরচ একটি বিল্ডিংয়ের আজীবন খরচের ৮০% হিসাবে দায়ী হতে পারে, এই ধরনের খরচগুলি হ্রাস করা বিল্ডিং মালিকদের আয়কে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে যারা তাদের বিল্ডিং থেকে ভাড়া আদায় করে।

যদিও গ্রীন বিল্ডিং নির্মাণ করা তাদের নন-গ্রীন সমকক্ষগুলির তুলনায় কিছুটা বেশি ব্যয়বহুল হতে পারে, তবে সবুজ বিল্ডিংগুলির পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ খরচ হ্রাস করা দীর্ঘমেয়াদে তাদের অনেক সস্তা করে তোলে।

অভ্যন্তরীণ পরিবেশের গুণমান উন্নতকরন

অভ্যন্তরীণ পরিবেশের গুণমান একটি বিল্ডিংয়ের ভিতরের অবস্থার উপর নির্ভর করে এবং কীভাবে তারা বিল্ডিংয়ের বাসিন্দাদের প্রভাবিত করে। এই অবস্থার মধ্যে আলো,তাপ অবস্থা এবং বায়ু গুণমান অন্তর্ভুক্ত। ভাল অভ্যন্তরীণ পরিবেশের গুণমান হল ভবনের বাসিন্দাদের স্বাস্থ্য রক্ষা করে, চাপ কমায় এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করে।

গ্রীন বিল্ডিংগুলি কার্যকর জানালা স্থাপনের মাধ্যমে এটি অর্জন করে যা যতটা সম্ভব সূর্যালোকের অনুমতি দেয় এবং এমন উপাদানগুলির ব্যবহার হ্রাস করে যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক উপাদান নির্গত করতে পারে।

বস্তুগত দক্ষতা

এটি অর্জনের জন্য, গ্রীন বিল্ডিং কোম্পানিগুলি দীর্ঘস্থায়ী এমন সামগ্রী ব্যবহার করে, কিছু পণ্য পুনর্ব্যবহার করে এবং পুনঃব্যবহার করে, এমনভাবে বিল্ডিং ডিজাইন করে যা কম উপকরণ ব্যবহারের অনুমতি দেয় এবং কম জল, কাঁচামাল এবং শক্তি ব্যবহার করে এমন প্রক্রিয়াগুলি নিয়োগ করে। এই সব উপাদান দক্ষতা অর্জন সাহায্য ।

ভবনের শক্তি সঞ্চয় ও কার্যদক্ষতা

গ্রিন বিল্ডিং এর ডিজাইনাররা কয়লার মতো অ-নবায়নযোগ্য উৎস থেকে শক্তির উপর নির্ভরতা কমাতে যতটা সম্ভব চেষ্টা করেন। এই লক্ষ্যে, তারা সূর্য থেকে শক্তি ব্যবহার করার জন্য সৌর প্যানেল ইনস্টল করে, এবং জানালাগুলিকে এমনভাবে ডিজাইন করে যা যতটা সম্ভব প্রাকৃতিক আলোকে অনুমতি দেয় এবং তাই, কৃত্রিম আলোর ব্যবহার হ্রাস করে ।

এই এবং অন্যান্য পদ্ধতি নিশ্চিত করে যে বিল্ডিং একটি দক্ষ উপায়ে শক্তি ব্যবহার করে। শক্তি দক্ষতা শুধুমাত্র ব্যবহারকারীর জন্যই নয়, সমগ্র বিশ্বের জন্য অপরিহার্য কারণ অ-নবায়নযোগ্য শক্তির উৎসগুলি ব্যয়বহুল এবং পরিবেশকে দূষিত করে।

Green building স্বাস্থ্যগত সুবিধা

এই ধরনের ভবন নির্মাণে ব্যবহৃত সামগ্রীর নিরাপত্তার কারণে গ্রীন বিল্ডিং এ বসবাসকারী লোকেরা অনেক স্বাস্থ্য সুবিধা ভোগ করে। উদাহরণস্বরূপ, পরিবেশ-বান্ধব নির্মাণ কোম্পানিগুলি প্লাস্টিকের উপ-পণ্য ব্যবহার করা এড়িয়ে চলে যা বিষাক্ত পদার্থগুলিকে ছেড়ে দেয়। কার্সিনোজেনের মতো বিষাক্ত পদার্থ শুধুমাত্র উল্লেখযোগ্য শ্বাসকষ্টই সৃষ্টি করে না বরং ক্যান্সার হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে দেয়।

ডিজাইন কৌশল

বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড(BNBC) তে, শক্তি দক্ষতা এবং স্থায়িত্ব টেকসই নির্মাণ(Sustainable Construction) অনুশীলনকে উৎসাহিত করে এবং পরিবেশ-বান্ধব বিল্ডিং ডিজাইনের ধারণা ব্যাখ্যা করে।

জল এবং বিল্ডিং উপকরণ ব্যবস্থাপনার সাথে শক্তি দক্ষতা এবং সংরক্ষণ এখানে ফোকাস। নতুন কোড নিরাপত্তা এবং সম্পদ দক্ষতার উপর জোর দেয়, সবুজ বিল্ডিং ধারণাকে ভবিষ্যতের নকশা কৌশল হিসাবে অনুমতি দেয় যার মধ্যে রয়েছে (পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা):

  • সাইটের স্থায়িত্ব যেখানে কম শক্তির স্থাপত্য বৈশিষ্ট্য এবং সংস্থান পরিচালনার মাধ্যমে শক্তি দক্ষতা নিশ্চিত করার উপর ফোকাস করা হয়। সাইটের স্থায়িত্বের পদ্ধতির মধ্যে রয়েছে বাধ্যতামূলক কাঁচা এলাকা, সাইট ড্রেনেজ ,গাছপালা পরিকল্পনা, সেচ পরিকল্পনা এবং বৃষ্টির জল সংগ্রহের ব্যবস্থা।
  • বিল্ডিং এনভেলেপ(Envelope)ঃ  একটি বিল্ডিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান, যদি সঠিকভাবে ডিজাইন করা হয় তবে তা যথেষ্ট পরিমাণে শক্তি হ্রাস করতে পারে। একটি টেকসই নকশার জন্য, বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড জানালা থেকে প্রাচীর অনুপাত, জানালা খোলা, ছায়া, ছাদ নিরোধক এবং সবুজ ছাদ ব্যবস্থার উপর মনোযোগ দেয়।
  • দিনের আলো এবং সম্পূরক আলো ব্যবস্থা, আলোর শক্তির ঘনত্ব,  সেন্সর, সিলিং/ওয়াল মাউন্ট করা ফ্যান, লিফট এবং এসকেলেটরের দক্ষতা, পুনর্নবীকরণযোগ্য শক্তির বিকল্প এবং গরম করার বায়ুচলাচল এবং এয়ার-কন্ডিশনিং সিস্টেম বিবেচনা করে।
পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা
পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা

গ্রীন বিল্ডিং সার্টিফিকেশন সিস্টেম

এটি এক প্রকার রেটিং সিস্টেম এবং টুলস এর একটি সে্ট থেকে একটি বিল্ডিং বা একটি নির্মাণ প্রকল্পের কর্মক্ষমতা মূল্যায়ন করতে ব্যবহৃত একটি টেক্সই এবং পরিবেশগত দৃষ্টিকোণ থেকে।

গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট 2017 অনুযায়ী যেটি প্রকাশিত হয়েছিল United Nations Environment Programme (UNEP) in coordination with the International Energy Agency (IEA), ভবন এবং নির্মাণ কার্যক্রমে

বৈশ্বিক শক্তি 36% ব্যবহার হয় এবং কার্বন ডাই অক্সাইড (CO2) নির্গমন হয় 39%।পরিবেশগত প্রভাব এবং অন্যান্য অবকাঠামো (সাধারণত নকশা, নির্মাণ, অপারেশন এবং রক্ষণাবেক্ষণ) আরও ভালভাবে বোঝা এবং প্রশমিত করা যেতে পারে।

পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা
পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা

বৈশ্বিক শক্তি 36% ব্যবহার হয় এবং কার্বন ডাই অক্সাইড (CO2) নির্গমন হয় 39%।পরিবেশগত প্রভাব এবং অন্যান্য অবকাঠামো (সাধারণত নকশা, নির্মাণ, অপারেশন এবং রক্ষণাবেক্ষণ) আরও ভালভাবে বোঝা এবং প্রশমিত করা যেতে পারে।

বর্তমানে, বিশ্বজুড়ে 100 টিরও বেশি বিল্ডিং সার্টিফিকেশন সিস্টেম বিদ্যমান।সবচেয়ে জনপ্রিয় কিছু হল:

  • LEED
  • Energy Star
  • BREEAM
  • Green Globes
  • NABERS

আমরা আশা করি, আপনি “পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা” সম্পর্কে খুব ভালো ধারণা অর্জন করতে সক্ষম হয়েছেন। যদি গ্রীন বিল্ডিং সম্পর্কে আরও জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট Civil Experience এবং ইউটিউব চ্যানেল ভিজিট করতে পারেন। আশা করি, Green Building in Bangladesh বিষয়ে আরো তথ্য পেয়ে যাবেন।

1 thought on “পরিবেশ রক্ষায় Green Building এর ভূমিকা”

Leave a Comment

error: Content is protected !!